রূপচর্চা নিয়ে ভ্রান্ত ধারণা

নিজেকে সুন্দর করে তুলতে কে না চায়? এজন্য প্রয়োজন সঠিক পদ্ধতিতে রূপচর্চা; কিন্তু কী করলে ত্বক ভালো থাকবে, নিজেকে সুন্দর রাখা যাবে, তা নিয়ে নানারকম কথা শোনা যায়। যার সবই যে সঠিক, তা কিন্তু নয়। 

আজ রূপচর্চার ক্ষেত্রে প্রচলিত কিছু ভুল ধারণা নিয়ে কথা বলা যাক-

ভুল ধারণা: প্রতিদিন মেকআপ ত্বকের ক্ষতি করে

সত্য: কথাটি পুরোই উল্টো। কারণ মেকআপ বরং ত্বককে সূর্যের ক্ষতিকর আলো, বাতাস ও ধুলো-বালি থেকে বাঁচায়। ভালো মেকআপ সামগ্রীগুলো সাধারণত ময়শ্চারাইজিং ও নারিশিং উপাদানসমৃদ্ধ হয়; যা ত্বককে করে তোলে কোমল ও সজীব। তাছাড়া এখনকার বেশির ভাগ ফাউন্ডেশন, ফেস পাউডার, এমন-কি লিপগ্লস সূর্যালোক নিরোধক হওয়ায় ত্বক সুরক্ষিত থাকে।

ভুল ধারণা: মেঘলা দিনে সানস্ক্রিন লাগানোর কোনো প্রয়োজন নেই।

সত্য: সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয়ার জন্য সানস্ক্রিন লাগাতে হয়। তাই অনেকে মনে করেন, মেঘলা দিনে সানস্ক্রিন লাগানোর দরকার নেই; কিন্তু সত্যটা হলো মেঘলা দিনেও এ রকম রশ্মি ত্বকে প্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারে। তাই ওই দিনগুলোতেও সানস্ক্রিন প্রয়োজন। অনেকে আবার সূর্যরশ্মি প্রতিরোধক মেকআপ দিয়েই সানস্ক্রিনের কাজ শেষ করেন। কিন্তু গবেষণায় দেখা গেছে, সাধারণ সানস্ক্রিনের সমান প্রোটেকশন পেতে একই মেকআপ ১৪-১৫ গুণ বেশি ব্যবহার করতে হয়। তাই দিনটি মেঘলা হোক বা রোদেলা, মেকআপের সাথে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। 

ভুল ধারণা: শীতকালে সানস্ক্রিনের দরকার পড়ে না

সত্য: সানস্ক্রিন কেবল গরমে লাগে এই ধারণাটিও ভুল। শীতের বাতাসে ধূলিকণা কম থাকায় সূর্যের অতিবেগুনি রশ্মির মাত্রা বেশি থাকে। আর সানস্ক্রিন যেহেতু সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বকের সুরক্ষা করে, তাই এই সময়েও সানস্ক্রিন ব্যবহার জরুরি। শীতের সময় গরমকালের মতো সানবার্ন দেখা না দিলেও ত্বকের অন্য ক্ষতি হয়। আবার অনেকে শীতে কেবল সানস্ক্রিনযুক্ত ময়শ্চারাইজার দিয়েই নিশ্চিত থাকতে চান; কিন্তু এই ধরনের ময়শ্চারাইজার অতিবেগুনি আলো থেকে ত্বককে রক্ষা করতে পারে না।

ভুল ধারণা: প্রচুর পানি পান ত্বককে সুস্থ ও সতেজ রাখে

সত্য: ত্বকের যত্নে পানি খুবই গুরুত্বপূর্ণ, সন্দেহ নেই। পানি শরীর ও ত্বক থেকে ক্ষতিকর পদার্থ বের করে দিতে সাহায্য করে। কিন্তু সবকিছুরই একটা সীমা আছে। মাত্রাতিরিক্ত পানি পান এককভাবে শরীরকে ক্ষতিকর পদার্থমুক্ত রাখতে পারে না। বরং ক্ষেত্র বিশেষে নানা ক্ষতির কারণ হতে পারে। মানসম্মত খাবার, নিয়মিত ব্যায়াম না করলে ত্বকের কোলাজেনগুলো সরু হয়ে যায়। ফলে পানি আর ত্বকের ভেতরে ঢুকতে পারে না। তাই শুধু পানি সুস্থতার জন্য যথেষ্ট নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //